Wednesday 26 April 2023

'খড়িয়া মাধ্যমিক বিদ্যালয়'-এর ৪৮ বছরের ইতিহাসে ১ম পুনর্মিলনী - ২০২৩

'খড়িয়া মাধ্যমিক বিদ্যালয়'-এর ৪৮ বছরের ইতিহাসে ১ম পুনর্মিলনী - ২০২৩
 'খড়িয়া মাধ্যমিক বিদ্যালয়'-এর ৪৮ বছরের ইতিহাসে ১ম পুনর্মিলনী - ২০২৩

"এসো মিলি ঐকতানে, পুনর্মিলনীর জয়ো গানে" এই স্লোগানকে সামনে রেখে গত ২৩ এপ্রিল রবিবার পুনর্মিলনী ২০২৩ অনুষ্ঠান উপলক্ষ্যে খড়িয়া মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণ ছিল হাসি কান্না আনন্দে মুখরিত। সকল বর্তমান ও প্রাক্তন শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীবৃন্দের স্মৃতিচারণে ৪৮ বছরের ইতিহাসের প্রতিটা দিনের পুনরাবৃত্তি হয়েছিল। ওয়াটসআপ, ফেসবুক, ম্যাসেঞ্জার থেকে বেরিয়ে সামনা সামনি বন্ধুদের পেয়ে সবাই যেন হারিয়ে গিয়েছিল জীবনের শ্রেষ্ঠতম মধুর সময়, হাজারও স্মৃতি বিজড়িত, আবেগ জড়ানো সেই স্কুল জীবনে। স্কুল জীবনের হারিয়ে যাওয়া বাঁধভাঙা বন্ধুত্বের এক একটা পরিচ্ছেদকে আরেকবার ঝালিয়ে নেওয়ার সুযোগ মিলেছিল এই আয়োজনের মাধ্যমে। 

সকাল থেকে শুরু হয়েছিল রেজিষ্ট্রেশন কার্যক্রম। রেজিষ্ট্রেশন কার্যক্রম শেষে পতাকা উত্তোলনের সাথে সাথে জাতীয় সংগীতের পরে প্রয়াত শিক্ষকদ্বয়ের আত্মার শান্তি কামনায় ১ মিনিট নিরবতা পালন করা হয়। 

লাল ফিতা ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে, আশীর্বাদ স্বরূপ পুষ্প বৃষ্টির মধ্যদিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন পুনর্মিলনী ২০২৩ অনুষ্ঠানের সভাপতি, প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক (অবসরপ্রাপ্ত) বাবু মুরারী মোহন সরকার মহোদয়। অনুষ্ঠানে যৌথ মনোমুগ্ধকর সঞ্চালনায় ছিলেন ২০০২ ব্যাচের কৃতি শিক্ষার্থী মোঃ বজলুর রহমান ও ২০১২ ব্যাচের কৃতি শিক্ষার্থী কৃপাসিন্ধু মন্ডল। 

প্রোগ্রামের কনভেনার মনোতোষ কুমার হালদার (২০০২), হিসাব রক্ষক সঞ্জয় কুমার মন্ডল (২০০২) সহ মোঃ সাজেদুল ইসলাম রুবেল (২০০৬) ও অরবিন্দ কুমার সরকার (২০০৭)-এর ভূমিকা সকলের দৃষ্টি আকর্ষন করছিল এবং সার্বিক সহোযোগিতায় ছিল দেবাশীষ মন্ডল (২০০৩), বিজয় সানা (২০০৪), রথীন্দ্রনাথ হালদার (২০০৫),  চিরন্জিত মিস্ত্রী (২০০৭), তন্ময় ঢালী (২০০৮), পুলকেশ মন্ডল (২০১২), সৌরভ হালদার (২০১৬), জয় কুমার মন্ডল (২০১৯) সহ আরো অনেকে। 

শুভ উদ্বোধন শেষে পথযাত্রায় শিক্ষকমন্ডলী সহ বর্তমান ও সাবেক সকল শিক্ষার্থীবৃন্দের বিশেষ নজর কেড়েছিল সবার সাথে উড়ে চলা ড্রোন ক্যামেরা। 

সম্মানিত শিক্ষকমণ্ডলীর আসন অলংকৃত পর্বের সাথে সাথে শুরু হয় বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীবৃন্দের হাত দিয়ে সম্মানিত শিক্ষকমণ্ডলীর উত্তরীয় ও সম্মাননা স্মারক প্রদানের দৃষ্টিনন্দিত আয়োজন। অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষার্থীবৃন্দের হাত দিয়ে উত্তরীয় গ্রহণ করেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি, খড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, পাইকগাছা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব মমতাজ বেগম। প্রধান অতিথির সফর সঙ্গী হয়ে উত্তরীয় গ্রহণ করেন উক্ত বিদ্যালয়ের কৃতি শিক্ষার্থী, পাইকগাছা সরকারি কলজের অধ্যক্ষ বাবু মিহির বরন মন্ডল মহোদয়। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বাবু সুজিত কুমার সরকার মহোদয় পুনর্মিলনী ২০২৩ অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এবং অতিথিবৃন্দের সাবলীল বক্তব্যে পুরো বিদ্যালয় প্রাঙ্গণে এক অন্য রকম মাত্রা যোগ হয়েছিল।

শিক্ষার্থীবৃন্দের ব্যাচ ভিত্তিক বক্তব্যে ৪ যুগের ইতিহাসের স্মৃতিচারণা ও আবেগ উন্মোচিত হয়েছিল। বক্তব্য শেষ হতেই টোকেনের মাধ্যমে খাবার পরিবেশনের চিত্র ও খাবারের সুগন্ধে সুবাসিত, রোমাঞ্চিত ও পুলকিত হচ্ছিল পুরো প্রাঙ্গণ। দুপুরের খাবারের পর মোটরসাইকেল র‌্যালিতে অংশ নেয় একঝাঁক তরুণ শিক্ষার্থীবৃন্দ। র‌্যালি শেষে শিক্ষকমণ্ডলীর সাবলীল আবেগঘন বক্তব্যে পুরো প্রাঙ্গণে আবেগ ছুঁয়ানো ভালবাসা ও আশির্বাদে পরিপূর্ণ মুহূর্ত কখনো ভোলার নয়। খড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের ঐতিহাসিক এই দিনের ১ম পর্বের পরিসমাপ্তি হয়েছিল উক্ত অনুষ্ঠানের সভাপতি, প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক জীবন্ত কিংবদন্তি বাবু মুরারী মোহন সরকার মহোদয়ের স্কুল প্রতিষ্ঠা থেকে এই পর্যন্ত ইতিহাস ও সাবলীল বক্তব্যের মাধ্যমে। 

২য় পর্বে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত পুরষ্কার প্রাপ্ত শিল্পীদ্বয়ের আনাগোনায়, উন্মাদনায় মুখরিত এবং রোমাঞ্চিত পরিবেশের জন্ম দিয়েছিল। এইযেন এক অন্য রকম অনুভূতি, এই যেন এক নতুন ইতিহাসের জন্ম হলো, যে ইতিহাসের স্বাক্ষী হলো পুরো দক্ষিণ অঞ্চলের মানুষ। হয়তো এই আয়োজনের মাধ্যমে সবাই জানবে খড়িয়া মাধ্যমিক বিদ্যালয় নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান আছে, যেখানে উদ্দামী সাহসী হার না মানা একঝাঁক কৃতি শিক্ষার্থী আছে এবং কৃতি শিক্ষার্থী তৈরির কারিগরদের প্রতি হাজার হাজার সেলুট ও নমস্কার জানাই।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: