Thursday 3 August 2023

পাইকগাছার আলমতলায় ব্যাপক নদী ভাঙন: আতংকে এলাকাবাসী

পাইকগাছার আলমতলায় ব্যাপক নদী ভাঙন: আতংকে এলাকাবাসী
 পাইকগাছার আলমতলায় ব্যাপক নদী ভাঙন: আতংকে এলাকাবাসী

পূর্ণ চন্দ্র মন্ডল
, পাইকগাছা::বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ও পূর্ণিমার গোণে পাইকগাছায়  শিবসা, কপোতাক্ষ, দেলুটি সহ বিভিন্ন নদীতে জোয়ারে অস্বাভাবিক পানি বৃদ্ধিতে পেয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় কোথাও বেড়িবাঁধে ধ্বস, কোথাও লীজ ঘেরে বেড়িবাঁধ   উপচে পানি এলাকায় প্রবেশ করছে। নদীতে স্রোতের তোড়ে ব্যাপক নদীভাঙন হচ্ছে। চরম ঝুঁকিপূর্ণ রয়েছে দেলুটি, লস্কর, রাড়ুলী, গদাইপুর,  গড়ইখালী ইউনিয়ানের কয়েকটি পোল্ডারের বেড়িবাঁধ । আম্ফান পরবর্তীতে যে সকল ওয়াপদার বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ সে গুলো সংস্কার না হওয়ায় একরকম আতংকে রয়েছে এলাকাবাসী। বিশেষ করে নদী পাড়ের মানুষ গুলো বেশি আতংকগ্রস্ত। বলা যায় নির্ঘুম রাত কাটাচ্ছে। এলাকাবাসীর অভিযোগ, সময়মত বাঁধ সংস্কার না করায় প্রতিবছর এমন দুভোর্গের_মধ্যে পড়তে হচ্ছে তাদের। 

 পাইকগাছার আলমতলায় ব্যাপক নদী ভাঙন: আতংকে এলাকাবাসী

সরজমিনে এলাকা ঘুরে দেখা যায়, পাইকগাছা উপজেলার ৬ নং লস্কর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের আলমতলা নতুন বাজার সংলগ্ন ভাঙন কবলিত বেড়িবাঁধ খুবই ঝুঁকিপূর্ণ। নদীতে স্রোতের তোড়ে ব্যাপক নদী ভাঙন দেখা দিয়েছে। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ বুধবার রাতে জোয়ারের পানিতে ভেঙে যাওয়ার উপক্রম হয়। পানির এরকম চাপ অব্যাহত থাকলে যেকোনো সময়ে গুরুত্বপূর্ণ এ বাঁধ ভেঙে প্লাবিত হবে। ফলে লস্কর ইউনিয়ন সহ পার্শ্ববর্তী ইউনিয়নগুলোর হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া ভাঙন কবলিত বেড়িবাঁধের পাশেই নির্মিত হচ্ছে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত কৃষি কলেজ প্রকল্প। উক্ত ভাঙন কবলিত স্থানে ইতিমধ্যে টেকসই বাঁধ নির্মাণের জন্য টেন্ডার হয়েছে কিন্তু বাজেটের অপ্রতুলতার কারণে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে অন্তর্বর্তী সময়ে যাতে বাঁধটি ভেঙে বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত না হয় তার জন্য ৩ রা আগস্ট বৃহস্পতিবার সকাল থেকে লস্কর ইউনিয়নের চেয়ারম্যান নিজস্ব উদ্যোগে এবং সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে জিও ব্যাগ কিনে সংস্কার কাজ চালিয়ে যাচ্ছেন। 

লস্কর ইউপি চেয়ারম্যান কেএম আরিফুজ্জামান তুহিন জানান, নদীর পানি বৃদ্ধি ও স্রোত জোরে হওয়ায় আবারো এ ভাঙ্গন দেখা দিয়েছে। সংবাদ পেয়ে গভীর রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছি।  ইতিমধ্যে বিষয়টি মাননীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা, মহোদয়কে অবহিত করেছি। নিজস্ব উদ্যোগের আগামীকাল সকালে ভাটার সময় ভাঙনকৃত জায়গায় সংস্কার করব। এদিকে দেলুটি ইউনিয়নের নোয়াই গ্রামের আবুজার শিকারীর বাড়ি সংলগ্ন ওয়াবদার বেড়িবাঁধ খুবই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল। এরিপোর্ট লেখা পর্যন্ত স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীদের সহায়তায়  ঝুঁকিপূর্ণ বাঁধ  সংস্কারের প্রস্তুতি নিচ্ছিল। 

দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল দৈনিক জন্মভূমির এ প্রতিনিধিকে জানান, সরকার ইতেমধ্যে অনেক স্থানে বেড়িবাঁধ সংস্কার করলেও বাকী এলাকাতে দ্রুত সময়ের মধ্যে যদি ওয়াপদার বেড়িবাঁধ গুলো সংস্কার না হয় তাহলে বর্ষা মৌসুমে ভয়াবহ আকার ধারণ করবে। এছাড়া শস্যভান্ডার খ্যাত কালিনগরে তরমুজের আবাদ সহ অন্যান্য ফসলের ক্ষতি আশংকা করছে এলাকাবাসী। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু সহ সংশ্লিষ্টদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ঝুঁকিপূর্ণ বেঁড়িবাঁধ ও ভাঙন কবলিত এলাকাবাসী।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: